বাবাকে নিয়ে ইসলামিক উক্তি - স্ট্যাটাস - ২০২২

তুমি আমাকে চিনতে শিখিয়েছে পৃথিবী তোমায় দেখেই বড় হয়েছি। 
সারা জীবন তোমার মতোই হতে হয়েছে,
তুমি আমার সবচেয়ে বড় আইডল। 
বাবাকে নিয়ে লিখলে লেখা শেষ হবে না কিছুই লেখা হবে । 
প্রতিটি মুহূর্ত বাবা মাকে নিয়ে নিঃশ্বাস জুড়ে,
 বাবা-মা পরে দকেদুখি হয়ে বাবার জীবন পার বাবা আমার। 


বিশাল অহংকার বা বাসায় না থাকলে 
আমি কি আমি হতাম আমার মত হতাম।
আমাদের জীবনের সামনে এগিয়ে যাওয়ার সাহস হচ্ছেন বাবা । 
 ভবিষ্যতের রাস্তায় যাত্রা শুরু করার ক্ষেত্রে,
 বাবা হচ্ছেন অকৃত্রিম ভালবাসার তৈরি শক্তির লাঠি। 
যেটাকে আঁকড়ে ধরে আমরা পার করেছি ,




অনেকটা পথ ছোট-বড় অখ্যাত বিখ্যাত সকলের কাছেই বাবা অসাধারণ বাবার স্নেহ ভালোবাসা সকলের আমার বাবা বাচ্চাদের মত ফেলতে পারেন বন্ধুর মত পরামর্শ নিতে পারেন এবং দেহরক্ষীর মত সুরক্ষা দিতে পারেন। মৃত্যুর আগে একটাই স্বপ্ন নিজের মা-বাবাকে যেন একটু সুখ এনে দিতে পারে। বিশ্বাস জীবনকে গতিময়তা দান করে আর অবিশ্বাস জীবনকে দুর্বিষহ করে তোলে। 


মা-বাবাকে আমাকে প্রিয় মানুষ আমার সবচেয়ে ভালো বন্ধু যন্ত্রণা মাথা রেখে কান্নায় ভেঙ্গে পড়ার মতো শক্ত কর তুমি আনন্দে তোমাকেও জড়িয়ে ধরেছি বারবার। তুমি আমার জীবনে আশীর্বাদ, আমার আদরের বাবা। তোমাকে ছাড়া বাবা আমি আমার হতে পারে নি, আমার নিজের বোধ হতে হবে তুমি আমার অংশ হয়েছ একদম শুরু থেকে। তুমি আমার জীবন আমার আত্মা আমার হৃদয়। বাবার হাত ধরে উঠে দাঁড়ানো সৌভাগ্য সব সন্তানের হলেও হাত ধরে উঠে দাঁড়ানোর ভাগ্য সবার হয় না। 



বাবা তোমার রাগী লাল চোখে দেখে আর বলা হয়ে ওঠেনি যে আমি কোন দোষ করিনি তুমি কেন বকেছে। নিজেদের জামাতে কিন্তু ভুলে গিয়েছি যে তোমার, নতুন জুতা পরে বেড়াতে যাওয়ার সময়। তাকিয়ে থাকে সারারাত ফোনে চ্যাট করতে গিয়ে খেয়াল করি নিজের সংসারে চিন্তা তোমার চোখে ঘুম আসে না আসেনি। ঘামে ভেজা মুখটা দেখে তাকে বোঝার চেষ্টা করিনি , নতুন জুতা পরে বেড়াতে যাওয়ার সময় তোমার কয়েন পাওয়া যেত তার দিকে কোনদিন কেউ করেনি ঘামে ভেজা মুখটা দেখে বোঝার চেষ্টা করিনি যে তুমি কতটা ক্লান্ত নিজেদের দাবি জানান সমাবেশ দেখে নিজের পকেটে টাকা আছে কিনা। 



সত্যি কোনোদিন তোমাকে নিয়ে একটু বিশেষভাবেই ভাবিনি কোনদিন বোঝার চেষ্টা করেনি। আপাতত গম্ভীর তোমার মনটাকে বুঝিনি যে আমি রাগ করে থাকলে বাবার মাথায় যেন পাহাড় ভেঙ্গে পড়ে। বুঝিনি বাবা তার জীবনের প্রতিটি কণার বিনিময় গড়ে তুলছে আহার আমার জীবনে সুখ মহল। তবে এটুকু জানি যে তোমাকে বোঝাবার ক্ষমতা আমার নেই, তোমার ভালবাসার দাম দেওয়ার মতো ধন-সম্পদ এই পৃথিবীতে নেই ভালো থেকো বাবা সারাজীবন আমার জীবনে হিরো হয়ে। 


বাবা কতরাত কতরাত দেখিনা তোমায় কেউ বলে না মানিক কোথায় আমার ওরে বুকে আয় বাবা মাত্র দুই অক্ষরের একটা ছোট শব্দ কিন্তু এর প্রভাব জীবনের সমস্ত অংশজুড়ে বিদ্যমান। অনেকে বলে বাবা মানে মাথার ওপর একটা ছাতা যা আমাকে সাড়া দেয় কিন্তু আমার মতে বাবা-মা নেই হৃদপিণ্ড যাকে ছাড়া এক মুহূর্ত থাকা প্রায় অসম্ভব মানে তিনি ছেড়ে যাওয়া মানে অন্ধকে অন্ধকারে সাথে নীরবতায় প্রেম করা বাবা শব্দ কোন স্বার্থ নেই এতে রক্তের সাথে রক্তের টান শক্তির বিরুদ্ধে। বাবা মানে কোন জিনিস আবদার করা বাবা মানেনা মন খারাপের সময় পাশের পাবার মানুষ বা বাবা মানে শত কষ্ট মনে চেপে রেখে এক আনন্দ। 

Post a Comment

0 Comments