জসীমউদ্দিন, 

আমাদের দেখা হোক মহামারী শেষে, আমাদের দেখা হোক ফিরে এসে, আমাদের দেয়া হোক জীবাণু ঘুমালে, আমাদের দেখা হোক সবুজ সকালে, আমাদের দেখা হোক, কান্নার ওপারে আমাদের দেখা হোক সুখের শহরে, আমাদের দেয়া হোক হাতের তালুতে, আমাদের দেখা হোক বিজ্ঞান জিতলে, আমাদের দেখা হোক মৃত্যু হেরে গেলে, আমাদের দেখা হোক আগের মতো করে আমাদের দেওয়া হোক সুস্থ শহরে। 



আমার এ ঘর ভাঙ্গিয়াছে যেবা আমি বাঁধি তার ঘর আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর। যে মোরে করিল পথের বিবাগী পথে পথে আমি ফিরি তার লাগি দিঘির রজনী তার তরে জাগি ঘুম যে হরেছে মোর আমার এ ঘর ভাঙ্গিয়াছে যেবা আমি বাঁধি তার ঘর। আমার এ কূল ভাঙিয়াছে যেবা আমি তার কূল বাঁধি হয়ে গেছে বুকেতে আঘাত হানিয়া তার লাগি আমি কাঁদি যে সে মোরে দিয়েছে বিষে ভরা বাণ, আমি দেই তারে বুকভরা গান কাটা পেয়ে তারে ফুল করি দান সারাটি জনম ভর আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর। 



মোর বুকে যেবা বেঁধেছে আমি তার বুক ভরি রঙিন ফুলের সোহাগ-জড়ানো ফুল মালঞ্চ ধরি, যে মুখে সে নিঠুরিয়া বাণী আমি লয়ে সখি তোরে মুখখানি কতটাই হতে কত যে কি করে যায় সাজাই নিরন্তর কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর। 




কেউ কথা রাখেনি তেত্রিশ বছর কাটলো কেউ কথা রাখেনি ছেলেবেলায় এক বোষ্টুমী তার আগমনী গান, হঠাৎ থামিয়ে বলেছিল শুনিয়ে দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে তারপর কত চন্দ্রভূক অমাবস্যা চলে গেলো কিন্তু কিন্তু সেই বোষ্টুমী আর এলোনা পঁচিশ বছর প্রতীক্ষায় আছি। 


অসাধারণ দক্ষিণা খোলা বাতাসে সবটুকু স্বাধীনতা সীমানাহীন সাগরের সবটুকু বিশালতা অবহেলায় জোড়া বৃষ্টি সবটুকু আয়োজন, মিডিয়া অদ্ভুত যেন তুমি কেউ একজন কিভাবে এলে জীবনে তাতো কখনো যেন গোটা হল না শুধু জানি হারালে আর পাবনা ঝড়-বাতাসের মত। বলে যাও অল্প দেহা সবটুকু তুমি বলে দাও।




অভিমানী ভুল বুঝনা মন দেয়া-নেয়া তবু চোখ রাখো না দূরে থাকে স্বপ্ন দেখা চোখে অশ্রু মেলেনা, চরণ ঝড়ঝাপটা পুষে রাখা মেয়ে বৃষ্টি ঝরে না। অপেক্ষার প্রহর কাটে না আসার ভরা বুকে যতনে একাকী নিরব আর কেঁদোনা এ ঘোর অমানিশা থাকবেনা মতো এতো গভীর, চাওয়াগুলোকে পূর্ণতা পাবে না হৃদয়ের আঁকা রুদ্র দিনে কি দেওয়া হবেনা মনে তবু সংশয় থেকে জানিয়ে পৃথিবী দুঃখ আমার এপ্রিল মৃত্যু নয় তবে কেন। বিশ্বাসের ঐতিহ্যে তবু স্বপ্ন দেখতে হয় আঁধারেই পদ্মফুলের জয় হবে নিশ্চয়ই। 




তুমি আমি কাছাকাছি আছি বলে এ জীবন হয়েছে মধুময় যদি তুমি দূরে কভু যাও চলে শুধু মরণ হবে আর কিছু না তোমায় ছেড়ে বহুদুরে যাব কোথায় এক জীবনে, এত প্রেম পাব কোথায় তোমায় ছেড়ে বহুদুরে যাব কোথায় এক জীবনে এত প্রেম পাব কোথায় তোমারি পরশে ভালোবাসা আসে মনেরই আঙ্গিনায়। 



মন ভরে দেখি তোমায় তবু বুঝি দেখার শেষ নাই তোমারি পরশে ভালোবাসা আসে মনেরই আঙ্গিনায় নয়ন ভরে দেখি তোমায় তবু বুঝি দেখার শেষ নাই তোমায় ছেড়ে বহুদুরে যাব কোথায়। এক জীবনে এত প্রেম পাব কোথায় তোমায় ছেড়ে বহুদুরে যাব কোথায় এক জীবনে এত প্রেম পাব কোথায়।